1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০১:১৯ অপরাহ্ন
শিরোনাম:
ইউএস-বাংলার দশম বর্ষপূর্তি : ২৪ এয়ারক্রাফট দিয়ে দেশে বিদেশে ২০ গন্তব্যে ফ্লাইট পরিচালনা এয়ার ইন্ডিয়ার যাত্রী পরিবহন তিন বছরের মধ্যে সর্বোচ্চ বিশ্বখ্যাত মোটরসাইকেল ব্র্যান্ড রয়েল এনফিল্ড খুব শিগগিরই বাজারে আসছে সিঙ্গাপুরের পতাকাবাহী এমটি কনসার্টো জাহাজে বাংলাদেশী নাবিকের মৃত্যুর তদন্ত দাবি লুব্রিকেন্ট আমদানিতে বাড়তি শুল্কায়নে ডলার পাচার বাড়বে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সম্পাদক ওসমান আলীর বিরুদ্ধে গুরুতর অভিযোগ, অপসারণ দাবি বৈশ্বিক বিমান সংস্থাগুলোর মুনাফা হবে তিন হাজার কোটি ডলার উত্তরা মোটর্স বাজারে এনেছে ইসুজুর দুই মডেলের বাস বাংলাদেশীদের জন্য ভ্রমণ ফি কমাল ভুটান পরিবহন চাদাবাজি : সিএনজিচালিত অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে সংঘর্ষে রণক্ষেত্র হবিগঞ্জ নিহত ৩, আহত ৫০

সিঙ্গাপুর বন্দরে সুরক্ষা ব্যবস্থা বাড়ানো হয়েছে

সিঙ্গাপুর প্রতিনিধি
  • আপডেট : মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০

করোনাভাইরাস ক্রমনের ঝুঁকি বেড়ে যাওয়ায় সিঙ্গাপুর বন্দরের মেরিটাইম অ্যান্ড পোর্ট অথরিটি (এমপিএ) সুরক্ষা ব্যবস্থা বাড়িয়ে দিচ্ছে। ফলে সিঙ্গাপুর বন্দরের নোঙর করতে বাড়তি কিছু স্বাস্থ্য নিরাপত্তা বিধিবিধানের মুখোমুখি হতে হবে বন্দর ব্যবহারকারীদের।

ক্রু পরিবর্তনের বিষয়ে, সিঙ্গাপুর জুলাই মাসে প্রতিদিন ক্রু পরিবর্তনের প্রায়৩০০ টি ক্ষেত্রে সহায়তা করে। এই ক্রু পরিবর্তনগুলি সিঙ্গাপুর ক্রু চেঞ্জ গাইডবুক-এ বর্ণিত ‘নিরাপদ করিডোর’ পদ্ধতির মাধ্যমে সহজতর করা হয়েছে। এই গাইড বইটি সিঙ্গাপুর শিপিং অ্যাসোসিয়েশন (এসএসএ) এর নেতৃত্বে একটি শিল্প টাস্কফোর্স দ্বারা সিঙ্গাপুর মেরিটাইম অফিসার্স ইউনিয়নের সহযোগিতায় এবং এমপিএ সমর্থিত দ্বারা বিকাশিত হয়েছিল।

সিঙ্গাপুরে এক সপ্তাহের মধ্যে তিনটি ঘটনা দেখা গেছে, যেখানে ক্রু সদস্যরা সমুদ্রগামী পণ্যসম্ভার জাহাজে সাইন-অন করার পরিকল্পনা করছিলেন করোনায় ইতিবাচক থাকার কথা বলেছিলেন। এটি শিপিং সংস্থাগুলি সফল ক্রু পরিবর্তন পরিচালনা থেকে বাধা দিয়েছে। সহকর্মী সদস্যদের সহ অন্যদের মধ্যে ভাইরাসটির কোনও সংক্রমণ হওয়ার সম্ভাবনা বিচ্ছিন্নকরণ এবং হ্রাস করার জন্য সংস্থানগুলিও রাখা হয়েছিল।

এমপিএ ১৪ দিনের স্ট্যান্ড-হোম নোটিশ (এসএইচএন) পরিবেশন করার সময় স্ব-বিচ্ছিন্ন হওয়ার প্রয়োজনীয়তা সহ ক্রু পরিবর্তন প্রক্রিয়া রক্ষার জন্য ক্রু পরিবর্তন প্রক্রিয়া রক্ষার জন্য ‘সেফ-করিডোর’ পদ্ধতির আরও বিশদ নির্দেশিকা সরবরাহের জন্য শিল্প টাস্কফোর্সের সাথে কাজ করছে। করোনা পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) পরীক্ষা এবং সিঙ্গাপুরে যোগাযোগ কমিয়ে আনার জন্য বিমানবন্দর থেকে ক্রুদের সরাসরি জাহাজে স্থানান্তর করা।

এমপিএ শিল্প – জাহাজের মালিক, পরিচালক এবং এজেন্টদের – নিরাপদ ক্রু পরিবর্তনগুলি সম্পাদনের জন্য তার অংশটি খেলতে অনুরোধ করতে চায়। যেহেতু সিঙ্গাপুরে ক্রু পরিবর্তন সম্পাদনের দিকে পরিচালিত পদ্ধতিগত লঙ্ঘনের কিছু ঘটনা ঘটেছে, এমপিএ সম্প্রতি জাহাজের মালিকদের, পরিচালকদের এবং এজেন্টদের যথাযথ  করোনা পরীক্ষা নিশ্চিতকরণ এবং স্ব-সম্মতিতে বাধ্যকরণ সহ ‘নিরাপদ করিডোর’ পদ্ধতিতে কঠোরভাবে মেনে চলার জন্য মনে করিয়ে দিয়েছে MP এসএইচএন পরিবেশন করার সময় বিচ্ছিন্নতা।

এমপিএ পূর্বে শিল্পকে জানিয়েছে যে যে কোনও জাহাজের মালিক, ম্যানেজার বা এজেন্ট যার ক্রু সদস্য সিঙ্গাপুরে ক্রু পরিবর্তনের জন্য  করোনাপজিটিভ বলে প্রমাণিত হয়েছে, নির্ধারিত সময়ের জন্য আরও কোনও ক্রু পরিবর্তন সম্পাদন থেকে বরখাস্ত করা হবে। এটি এমপিএ’র ‘সেফ-করিডোর’ ক্রু পরিবর্তন পদ্ধতির কঠোরভাবে মেনে চলার জন্য সংস্থাটিকে তার অভ্যন্তরীণ প্রক্রিয়াগুলি পর্যালোচনা করার জন্য পর্যাপ্ত সময় দেবে।

ক্রু পরিবর্তন অ্যাপ্লিকেশনগুলির ক্রমবর্ধমান সংখ্যার পরিপ্রেক্ষিতে এমপিএর জন্য নতুন ক্রু পরিবর্তন অ্যাপ্লিকেশনগুলিকেও অগ্রাধিকার দেওয়া প্রয়োজন। এর মধ্যে চুক্তির মেয়াদ শেষের সাথে ক্রু অন্তর্ভুক্ত থাকবে যা পতাকা রাজ্যগুলি আরও প্রসারিত করছে না, সিঙ্গাপুর-নিবন্ধিত জাহাজ এবং ক্রু সাইন-অফগুলি। আরও তথ্যের জন্য বন্দর মেরিন সার্কুলারটি দেখুন।

সিঙ্গাপুর বন্দরটিতে অতিরিক্ত সতর্কতা হিসাবে, জাহাজ ক্রুদের সাথে যোগাযোগ করা সমস্ত তীরকর্মীদের জাহাজে কাজ করার সময় ফেস মাস্ক এবং গ্লাভস ছাড়াও মুখের মাস্ক বা গগলস দেওয়ার পরামর্শ দেওয়া হয়। যে জাহাজগুলি অতীতে ক্রু পরিবর্তন পরিচালনা করেছিল ১৪ দিন, তীরে কর্মীদের জাহাজের ক্রুদের সাথে কোনও যোগাযোগ না হওয়ার বিষয়টি নিশ্চিত করার পরামর্শ দেওয়া হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT