1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:৪৮ অপরাহ্ন

পঞ্চগড়ে শিল্প স্থাপনার সম্ভাবনা যাচাইয়ে বাংলাবান্ধায় শিল্পমন্ত্রী ও রেলমন্ত্রী

পঞ্চগড় প্রতিনিধি
  • আপডেট : শুক্রবার, ২ অক্টোবর, ২০২০

দেশের একমাত্র চতুর্দেশীয় স্থলবন্দর বাংলাবান্ধা পরিদর্শন করেছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন ও রেলমন্ত্রী ও নূুরুল ইসলাম সুজন। এসময় পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান উপস্থিত ছিলেন।  পঞ্চগড়ে শিল্প স্থাপনার সম্ভাবনা যাচাইয়ের জন্য বিভিন্ন স্থান পরিদর্শনের অংশ হিসেবে তিনি বাংলাবান্ধা স্থলবন্দর পরিদর্শন করেন। শুক্রবার দুপুরে তিনি স্থলবন্দরে পৌছান। পরে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। তেঁতুলিয়া উপজেলা প্রশাসন ও বাংলাবান্ধা ল্যান্ডপোর্ট লিমিটেডের যৌথ আয়োজনে মতবিনিময় সভায় বন্দর সংশ্লিষ্ট বিভিন্ন ব্যবসায়ী, আমদানী রপ্তানীকারক, সিএনড এফ এজেন্ড, শ্রমিক, কর্মচারীর নেতৃবৃন্দ অংশ নেন।

সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বাংলাবান্ধা স্থলবন্দর একটি সম্ভাবনাময় স্থলবন্দর। এই বন্দর দিয়ে চারটি দেশের বাণিজ্য চলে। পঞ্চগড়ের দেবীগঞ্জে একটি অর্থনৈতিক জোন গড়ে তোলার কাজ শুরু হয়েছে। এখানে উৎপাদিত পণ্য বাংলাবান্ধা বন্দর দিয়ে আশে পাশের দেশগুলোতে রপ্তানি করতে পারলে বৈদেশিক মুদ্রা আসবে এবং ব্যাপক কর্মসংস্থান ঘটবে।

তিনি বলেন, শিল্প মন্ত্রণালয় দেশে শিল্পায়নের মাধ্যমে বিকল্প কর্মসংস্থানে অঙ্গীকারাবদ্ধ। সেই লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। এ অঞ্চলে শিল্প সম্ভাবনা ও কৃষিভিত্তিক কলকারখানা গড়ে তোলার সম্ভাবনাময় খাতগুলো চিহ্নিত করতে এ সফর। এর আগে বৃহস্পতিবার পঞ্চগড়ে স্থাপিত সারের বাফার গুদাম উদ্বোধন করেন শিল্পমন্ত্রী।

সভায় রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন বলেছেন, বাংলাবান্ধা স্থলবন্দরকে রেলের সাথে সংযুক্ত করতে পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত রেলপথ সম্প্রসারণের লক্ষে সম্ভাবতা যাচাইয়ের পর ডিপিপি তৈরির কাজ চলছে। আশা করছি শিগগিরই এই রেলপথ নির্মাণের কাজ শুরু হবে। ভারতের শিলিগুড়ির সাথে সংযুক্ত করা হবে। এজন্য স্থলবন্ধরের একটি মহাপরিকল্পনা তৈরির জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

এসময় তেঁতুলিয়া উপজেলা প্রশাসন ও বাংলাবান্ধা স্থলবন্দর লিমিটেড আয়োজিত সভায় জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, আমদানি রপ্তানীকারক আবু তোয়বুর রহমান, তেঁতুলিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবুল, পঞ্চগড় সদর উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী আল তারিক, উপজেলা আওয়ামী লীগ সভাপতি ইয়াছিন আলী মন্ডল, বাংলাবান্ধা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কুদরত ই খুদা মিলন প্রমুখ উপস্থিত ছিলেন।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT