1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:৫৭ অপরাহ্ন

আলোর নিচে অন্ধকার : কুমিল্লায় ফ্লাইওভার এলাকায় দুর্ভোগের শেষ নেই

কুমিল্লা সংবাদদাতা
  • আপডেট : শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০

কুমিল্লা নগরীর অন্যতম প্রবেশদ্বার শাসনগাছা এলাকা। শাসনগাছা রেলক্রসিং এলাকায় আগে যানজট লেগেই থাকত। ওই যানজট নিরসনে ৫৯ কোটি টাকা ব্যয়ে ৬৩১ দশমিক ২৯ মিটার দৈর্ঘ্যের একটি ফ্লাইওভার নির্মাণ করা হয়। ২০১৮ সালে উদ্বোধনের পর ফ্লাইওভার দিয়ে যান চলাচলে স্বস্তি ফেরে। তবে ফ্লাইওভারের নিচের সড়কে চলাচলে দুর্ভোগ রয়েই গেছে। ভাঙা সড়ক, ফুটপাত দখল, কাদাপানি আর তীব্র যানজটে নাকাল হচ্ছেন পথচারী ও যাত্রীরা।
সরেজমিন দেখা যায়, ঢাকা থেকে ছেড়ে আসা বিভিন্ন যাত্রীবাহী বাস আটকে আছে ফ্লাইওভারের সরু গলিতে। শাসনগাছা বাসস্ট্যান্ডজুড়ে এলোমেলোভাবে দাঁড়িয়ে আছে যাত্রীবাহী বাস, সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশা, মাইক্রোবাস ও প্রাইভেটকার। একচুলও নড়তে পারছে না যানবাহনগুলো। ফ্লাইওভারের দু’পাশে পর্যাপ্ত জায়গা নেই। সরু পথ দিয়ে যাত্রীবাহী একটি বাস প্রবেশ করলে অন্যদিকে যান চলাচল বন্ধ হয়ে যায়। পুরো ফুটপাত হকারদের দখলে। একটু পরপরই সৃষ্টি হয় তীব্র যানজটের। এ ছাড়া ফ্লাইওভারের নিচে বাদশা মিয়া বাজারের মোড় ও পশ্চিম প্রান্তে রয়েছে অবৈধ সিএনজি অটোরিকশা স্ট্যান্ড।
জানা গেছে, শাসনগাছা বাসস্ট্যান্ডটিও সংস্কার হয় না দীর্ঘ বছর ধরে। পুরো বাসস্ট্যান্ডজুড়ে শত শত গর্ত। শাসনগাছা-বুড়িচং সড়কের শুরুতেও বড় বড় গর্ত। কাদাপানি মাড়িয়ে আসতে হয় পথচারীদের।
এশিয়া লাইন পরিবহনের এক বাসচালক বলেন, পৌনে দুই ঘণ্টায় ঢাকা থেকে ৯০ কিলোমিটার পথ অতিক্রম করে কুমিল্লায় এসেছি। কিন্তু আধঘণ্টা লাগছে ফ্লাইওভারের পশ্চিম প্রান্ত থেকে ৪০০ মিটার দূরের শাসনগাছা কাউন্টারে বাসটাকে নিয়ে যেতে। প্রতিদিন যে কোনো সময়ই অন্তত ৩০ মিনিট সময় লাগে ফ্লাইওভারের নিচের জায়গা পার হতে। তার ওপর পুরো রাস্তাই ভাঙাচোরা।
বাসযাত্রী আবুল বাশার বলেন, যাত্রীদের কাছে এই এলাকাটি এখন আতঙ্ক। বাসগুলোও পুরো সড়ক দখল করে যাত্রী তোলে, এতে যানজট আরও বাড়ে। মাহফুজ আলম নামে আরেক যাত্রী বলেন, এখানে এশিয়া ও তিশা পরিবহনের বাসের প্রতিযোগিতার কারণেও যানজট বাড়ছে।

জেলা ট্রাফিক পুলিশের পরিদর্শক কামাল উদ্দিন বলেন, সড়ক সংস্কার ও অবৈধ হকার উচ্ছেদের বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বহুবার বলেছি। সড়ক সংস্কার না হলে শাসনগাছা ফ্লাইওভারের নিচে যানজট কমানো সম্ভব নয়।
এই প্রসঙ্গে জানতে চাইলে কুমিল্লা সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী ড. মো. আহাদ উল্লাহ বলেন, শাসনগাছা সড়কটি সংস্কারের জন্য মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠিয়েছি। তবে শাসনগাছা এলাকা থেকে যানজট নিরসনে দ্রুত সময়ের মধ্যে বাসস্ট্যান্ডটি অন্যত্র সরিয়ে নিতে হবে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT