1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০১:০৫ অপরাহ্ন
শিরোনাম:
ইউএস-বাংলার দশম বর্ষপূর্তি : ২৪ এয়ারক্রাফট দিয়ে দেশে বিদেশে ২০ গন্তব্যে ফ্লাইট পরিচালনা এয়ার ইন্ডিয়ার যাত্রী পরিবহন তিন বছরের মধ্যে সর্বোচ্চ বিশ্বখ্যাত মোটরসাইকেল ব্র্যান্ড রয়েল এনফিল্ড খুব শিগগিরই বাজারে আসছে সিঙ্গাপুরের পতাকাবাহী এমটি কনসার্টো জাহাজে বাংলাদেশী নাবিকের মৃত্যুর তদন্ত দাবি লুব্রিকেন্ট আমদানিতে বাড়তি শুল্কায়নে ডলার পাচার বাড়বে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সম্পাদক ওসমান আলীর বিরুদ্ধে গুরুতর অভিযোগ, অপসারণ দাবি বৈশ্বিক বিমান সংস্থাগুলোর মুনাফা হবে তিন হাজার কোটি ডলার উত্তরা মোটর্স বাজারে এনেছে ইসুজুর দুই মডেলের বাস বাংলাদেশীদের জন্য ভ্রমণ ফি কমাল ভুটান পরিবহন চাদাবাজি : সিএনজিচালিত অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে সংঘর্ষে রণক্ষেত্র হবিগঞ্জ নিহত ৩, আহত ৫০

আরও ২৬টি জাহাজ কিনবে শিপিং করপোরেশন

পোর্ট এন্ড শিপিং রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০
Bangladesh Shipping Corporation

কয়লা, তেল, গ্যাস ও কনটেইনার পরিবহনের জন্য নতুন ২৬টি জাহাজ কেনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি)। এসব জাহাজ ক্রয়ে ইতোমধ্যে প্রকল্প গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন বিএসসির ব্যবস্থাপনা (এমডি) পরিচালক কমোডোর সুমন মাহমুদ সাব্বির।
সুমন মাহমুদ সাব্বির জানিয়েছেন, বর্তমানে বিএসসির বহরের আটটি জাহাজ রয়েছে। আমরা আরও ২৬টি জাহাজ কেনার সিদ্ধান্ত নিয়েছি। জাহাজ ক্রয়ের জন্য একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ওই প্রকল্পের আওতায় কয়লা পরিবহনের জন্য দুইটি মাদার বাল্ক, ১০টি বাল্ক ক্যারিয়ার, ক্রুড অয়েল পরিবহনের জন্য দুইটি মাদার ট্যাংকার, ডিজেল ও জেট ফুয়েল পরিবহনের জন্য দুইটি মাদার প্রোডাক্ট অয়েল ট্যাংকার, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) পরিবহনের জন্য ছয়টি জাহাজ, কনটেইনার পরিবহনের জন্য চারটি জাহাজ ক্রয় করা হবে।
মঙ্গলবার (১৫ ডিসেম্বর) দুপুরে বিএসসি ভবনে অনুষ্ঠিত ৪৩ তম বার্ষিক সাধারণ সভায় তিনি এসব তথ্য জানান।সভায় তিনি আরও জানান, বিএসসি গত অর্থ বছরে ৪১ কোটি ৪৭ লাখ টাকা নিট লাভ করেছে।
কমোডোর সুমন মাহমুদ সাব্বির জানান, ২০১৯-২০ অর্থ বছরে বিএসসির পরিচালনা আয় ছিল ২৭৯ কোটি ৯০ লাখ টাকা। অন্যান্য খাত থেকে আয় ৪২ কোটি ৯৪ লাখ টাকা। সর্বমোট আয় ৩২২ কোটি ৮৪ লাখ টাকা। পরিচালনা ব্যয় ১৭৭ কোটি ৭৩ লাখ টাকা। অন্যান্য ব্যয় হয়েছে ৬৭ কোটি ৬৩ লাখ টাকা। সর্বমোট ব্যয় হয়েছে ২৪৫ কোটি ৩৬ লাখ টাকা। নিট লাভ হয়েছে ৪১ কোটি ৪৭ লাখ টাকা।
সভায় রেকর্ড ডেট ও নিরীক্ষিত আরপিও প্রতিবেদন অনুমোদন, শেয়ার হোল্ডারদের লভ্যাংশ ও কর্মকর্তা-কর্মচারীদের মুনাফা বোনাস প্রদান প্রভৃতি বিষয়ে সভায় আলোচনা হয়। সভায় শেয়ার হোল্ডারদের ২০১৯-২০ অর্থবছরে জন্য ১০ শতাংশ লভ্যাংশ প্রদানের সিদ্ধান্ত হয়। আগামী ২৩ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়। ওই সভায় আনুষ্ঠানিকভাবে এই লভ্যাংশ প্রদানের ঘোষণা দেওয়া হবে।
সভায় বিএসসির পরিচালক (অর্থ) শফিউল আলম, পরিচালক (বাণিজ্য) পীযুষ দত্ত, পরিচালক (টেকনিক্যাল) ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইউসুফ, সচিব খালেদ মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT