1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০২:৪২ অপরাহ্ন

যানবাহনের থার্ড পার্টি বীমা বাতিল করলো বীমা উন্নয়ন কর্তৃপক্ষ

এক্সিডেন্ট এন্ড সেফটি রিপোর্টার
  • আপডেট : শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০

দেশের সব মোটরযানের তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা বাতিল করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সোমবার আইডিআরএর চেয়ারম্যান ড. এম মোশারফ হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ খবরটি জানা যায়।
সেখানে আরো বলা হয়, ইস্যুকৃত তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা পলিসিগুলোর মেয়াদপূর্তি বহাল থাকবে। মোটরযান অধ্যাদেশ, ১৯৮৩-এর ধারা ১০৯ অনুযায়ী তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা বাধ্যতামূলক ছিল এবং এর অধীনে ১৫৫ ধারায় দণ্ডের বিধানও ছিল। তবে নতুন সড়ক পরিবহন আইন, ২০১৮-তে তৃতীয় পক্ষের বীমা তুলে দেওয়া হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সড়ক পরিবহন আইন-২০১৮ অনুযায়ী, সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের জন্য একটি তহবিল গঠন করার কথা বলা হয়েছে। সেই তহবিল থেকে দুর্ঘটনায় নিহতদের জন্য পাঁচ লাখ টাকা আর আহতদের জন্য তিন লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হয়েছে। তবে এ আইনটি করার পর দুই বছর পার হওয়ে গেলেও এখনো এই তহবিল ব্যবহারের বিষয় কোনো রকমের তহবিল গঠন করা হয়নি।
আইডিআরএর একাধিক কর্মকর্তা জানান, এত দিন কোনো যানবাহন দিয়ে কোনো ব্যক্তি আহত কিংবা নিহত হলে অথবা ব্যক্তির সম্পদ কিংবা গাড়ি ক্ষতিগ্রস্ত হলে তার ক্ষতিপূরণের জন্য তৃতীয় পক্ষের ইনস্যুরেন্স করা হতো। কিন্তু এখন থেকে সেই ইনস্যুরেন্স বাতিলের নির্দেশ দেওয়া হয়েছে।
বীমা আইন বাতিল করার কারণ হিসেবে আইডিআরএ তাঁরা বলছেন, আগে তৃতীয় পক্ষের ঝুঁকি বীমা থাকলেও সেখানে ক্ষতিপূরণের সীমা ছিল ২০ হাজার টাকা। অর্থাৎ এই ক্ষতিপূরণ ছিল অনেক কম। তবে এত দিন কোনো ব্যক্তি যানবাহন দিয়ে ক্ষতির শিকার হলে তৃতীয় পক্ষের মাধ্যমে একটা ক্ষতিপূরণের ব্যবস্থা ছিল। কিন্তু এখন থেকে এই ধরনের কোনো ব্যবস্থা থাকবে না। ফলে ব্যক্তিকে আইনি প্রক্রিয়ার মধ্যে যেতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT