1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ১২:০৯ অপরাহ্ন

সরছে কুমিল্লা নগরীর বাস টার্মিনাল

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা
  • আপডেট : সোমবার, ১১ জানুয়ারী, ২০২১

কুমিল্লা নগরী থেকে সরানো হচ্ছে শাসনগাছা বাস টার্মিনাল। সেটি সরানো হবে আলেখারচর পার করে মহাসড়কসংলগ্ন মিয়ামী রেস্টুরেন্টের পাশে। চকবাজার ও জাঙ্গালিয়া বাস টার্মিনাল নিয়েও নতুন সিদ্ধান্ত আসছে। নগরীর যানজট দূর করতে এই সিদ্ধান্ত নেয়া হয়। চলতি বছরের মাঝামাঝি এই কার্যক্রম শুরু হতে পারে।
সূত্রমতে, তিনটি বাস টার্মিনাল যানজটের কারণে নগরবাসীর গলার কাঁটা হয়ে উঠেছে। শাসনগাছা ফ্লাইওভার দিয়ে মানুষ ব্যক্তিগত গাড়ি নিয়ে দ্রুত যাতায়াত করতে পারলেও ভোগান্তিতে পড়ছেন নিচ দিয়ে যাতায়াত করা মানুষ। ফ্লাইওভারের কারণে নিচের সড়ক সরু হয়ে গেছে। সরু সড়কে চলতে গিয়ে শাসনগাছা টার্মিনালের বাস যানজটে পড়ছে। এতে দুর্ভোগে পড়ছেন ঢাকা, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, দেবিদ্বার, মুরাদনগর, দাউদকান্দি ও বুড়িচং রুটে চলাচলকারী যাত্রীরা।
এদিকে চকবাজার বাস টার্মিনালের কারণে নগরীর পূর্বাঞ্চল যানজটে স্থবির হয়ে পড়ে। এখানে সড়কে বাস রেখে যাত্রী উঠানোর কারণে যানজট বাড়ছে। এটি আরো পূর্ব দিকে বালুতুপায় স্থানান্তরের দাবি উঠেছে। এরুটে যাতায়াত করেন ফেনী, চৌদ্দগ্রাম ও চট্টগ্রাম রুটের যাত্রীরা। এদিকে টমছম ব্রিজ থেকে এক দশক আগে বাস টার্মিনাল সরিয়ে জাঙ্গালিয়া নেয়া হয়। তবে জাঙ্গালিয়া টার্মিনালের জায়গা কম ও সড়কে বাস পার্কিংয়ের কারণে অচল হয়ে পড়ে নগরীর দক্ষিণাঞ্চল। এরুটে যাতায়াত করেন নোয়াখালী, লক্ষীপুর, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, লাকসাম, বরুড়া, নাঙ্গলকোট রুটের যাত্রীরা।
কুমিল্লা মোটর এসোসিয়েশনের (বাস মালিক সমিতি) সভাপতি জামিল আহমেদ খন্দকার জানান, শাসনগাছা টার্মিনাল মাঠটিতে খানাখন্দ, ফ্লাইওভারের পাশের সরু সড়ক দিয়ে বাস চলাচলে দীর্ঘ সময় লাগে। শাসনগাছা টার্মিনাল সরিয়ে প্রশ্বস্ত স্থানে নেয়া হলে যাত্রী ও পরিবহন সংশ্লিষ্টরা উপকৃত হবে।
কুমিল্লার ট্রাফিক ইন্সপেক্টর মো. এমদাদুল হক বলেন, যানজট নিরসনে ট্রাফিক পুলিশ একা কিছু করতে পারবে না। সড়কে পার্কিং, সড়কে বাস রেখে যাত্রী উঠানামা বন্ধ করতে হবে। নতুবা টার্মিনাল সরিয়েও লাভ হবে না।
এ বিষয়ে সিটি মেয়র মনিরুল হক সাক্কু বলেন, যানজট নিরসনে শাসনগাছা বাস টার্মিনাল মহাসড়ক সংলগ্ন মিয়ামী রেস্টুরেন্টের পাশে নেয়া হবে। চকবাজার বাস টার্মিনালে শেড করা হবে। জাঙ্গালিয়া বাস টার্মিনালের পেছনে আরো জমি অধিগ্রহণ করা হবে। পদুয়ার বাজার সংলগ্ন এলাকায় ট্রাক টার্মিনাল স্থাপনের পরিকল্পনা রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT