1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৩:৫৪ অপরাহ্ন
শিরোনাম:
দক্ষিণ কোরিয়া থেকে মিটারগেজ লাল-সবুজ ১৪৭টি কোচ দেশে এসে গেছে গত বছর চট্টগ্রাম বন্দর দিয়ে গাড়ি আমদানি কমেছে ২২ শতাংশ মোংলা বন্দর বিষয়ক স্থায়ী কমিটি এবং বন্দর ব্যবহারকারী গাড়ি আমদানিকারকদের যৌথ সভা মোটর সাইকেল সংযোজন ও আমদানিকারকদের সভা অনুষ্ঠিত অটোমোবাইল সংস্থাগুলোকে একত্র করতে কাজ করবে সাফ ট্যুরিজম ফেয়ার : টিকিটে ১৫ শতাংশ ছাড় দেবে বিমান বাংলাদেশ মেট্রোরেল উত্তরা থেকে টঙ্গী পর্যন্ত সম্প্রসারণের সমীক্ষা চলছে চলন্ত বিমানে ক্রু সদস্যকে ‘মদ্যপ’ যাত্রীর কামড়, জরুরি অবতরণ, যাত্রী গ্রেপ্তার ভাঙ্গায় সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত কাল থেকে উত্তরা-মতিঝিলে মেট্রোরেল চলবে রাত ৮টা পর্যন্ত : সাপ্তাহিক বন্ধ শুক্রবার

উত্তর প্রশান্ত মহাসাগরে হারিয়ে গেল ৭৫০টি কন্টেইনার

আতাউর রহমান
  • আপডেট : বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১

উত্তর প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে খারাপ আবহাওয়ার কারণে বড় ধরণের ক্ষতির মুখে পড়েছে মেরস্কের কন্টেইনারবাহী জাহাজ। এই এলাকায় সাম্প্রতিক সময়ে কন্টেইনার হারানোর তৃতীয় ঘটনা ঘটল।

মেরস্ক বলছে, উত্তর প্রশান্ত মহাসাগরে অন্তত ৭৫০টি কন্টেইনার হারিয়েছে। কোম্পানির প্রায় দেড় লাখ টন ধারণক্ষমতাসম্পন্ন মেরস্ক এসেন ঝড়ের কবলে পড়ায় কন্টেইনার হারিয়েছে বলে জানিয়েছে তারা। ১৬ জানুয়ারি এই ঘটনা ঘটলেও জাহাজের অবস্থান সেসময় কোথায় ছিল তা জানানো হয়নি। জাহাজ ট্র্যাকিং কোম্পানি পোল স্টার বলছে, ১৬ জানুয়ারি গ্রিনিচ সময় সন্ধ্যা ছয়টায় মেরস্ক এসেন হনলুলু থেকে ৪৩০ নটিক্যাল মাইল দূরত্বে অবস্থান করছিল। সেসময় তার গতি ছিল ১০ নট। মাঝে মধ্যে ১৫ নট গতিতেও চলছিল জাহাজটি।

মেরস্কের কন্টেইনারবাহী জাহাজ গত ২৬ ডিসেম্বর চীনের জিয়াম্যান থেকে যাত্রা করেছে। ২২ জানুয়ারি লস অ্যাঞ্জেলসে পৌঁছার কথা রয়েছে। এই জাহাজ এশিয়া ও যুক্তরাষ্ট্রের ওয়েস্ট কোস্ট রুটে চলাচল করে। যাত্রা পথে ভিয়েতনাম, হংকং এবং চীনের ইয়ানতিয়ানের সঙ্গে যোগাযোগ রক্ষা করে জাহাজটি।

কার্গো ক্লেইম কনসালটেন্সি ফার্ম ডব্লিউকে ওয়েবস্টার জানিয়েছে, ‘কিছু কন্টেইনার হারিয়ে গেছে। আবার কিছু কন্টেইনার বাজেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এগুলোকে দ্রুত পুনঃস্থাপন করতে হবে নাহলে ফেলে দিতে হবে।’ ডব্লিউকে ওয়েবস্টারের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে, যাদের কার্গো আছে জাহাজে তারা যেনো শিগগিরই যোগাযোগ করে নিজেদের মালামাল সংরক্ষণের অনুরোধ জানায়।

মেরস্কের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমরা এটিকে একটি গুরুতর পরিস্থিতি হিসাবে দেখছি। বিষয়টি গুরুত্বসহকারে তদন্ত করে দেখা হচ্ছে।’ জাহাজের ক্রুদের সবাই নিরাপদে আছে। এছাড়া মেরস্কের পক্ষ থেকে কন্টেইনারের নতুন তালিকা তৈরী করা হচ্ছে। ক্ষয়-ক্ষতির পরিমাণ নির্ধারণ করার কাজ চলছে। বিষয়টি ইউএস কোস্ট গার্ড এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

মেরস্ক এসেন বর্তমানে লস অ্যাঞ্জেলসের দিকে নির্দিষ্ট রুটেই এগিয়ে চলেছে। যে গতিতে চলছে তাতে গন্তব্যে পৌঁছতে পারে ২৮ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারির যে কোন দিন।

উত্তর প্রশান্ত মহাসাগরে সাম্প্রতিক সময়ে কন্টেইনার হারানোর আরও বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। গত ৩০ নভেম্বর, হাওয়াইয়ের উত্তর-পশ্চিমে প্রায় ১,৬০০ নটিক্যাল মাইল দূরে দুর্যোগে আক্রান্ত হয়ে প্রায় ১৮০০ কন্টেইনার হারিয়েছে। আরও অনেক কন্টেইনার ক্ষতিগ্রস্ত হয়েছে। নভেম্বর মাসের শুরুর দিকে উত্তর প্রশান্ত মহাসাগরে আরও একটি কন্টেইনারবাহী জাহাজ ক্ষতির মুখে পড়েছিল। একটি লাইন কন্টেইনার অন্তত ১০০টি কন্টেইনার হারিয়েছে বলে ধারণা করা হয়। সেই জাহাজটি গন্তব্যস্থল ক্যালিফোর্নিয়ার লঙ বিচে যাওয়ার আগে ক্ষতিগ্রস্থ কন্টেনারগুলি মেরামতের জন্য ওয়াশিংটনে যেতে বাধ্য হয়েছিল।

সাম্প্রতিক ঘটনাগুলি গত গ্রীষ্মে ওয়ার্ল্ড শিপিং কাউন্সিলের (ডব্লিউএসসি) এক প্রতিবেদনের বিপরীত চিত্র তুলে ধরছে। প্রতিবেদনে বলা হয়েছিল, কন্টেইনার হারানোর ঘটনা হ্রাস পাচ্ছে। ডব্লিউএসসির প্রতিবেদনে দাবি করা হয়েছিল, ২০১৭ থেকে ২০১৯ এই তিন বছরে গড়ে মাত্র ৭৭৯টি কন্টেইনার হারিয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT