1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:৫৪ অপরাহ্ন

কোভিড-১৯ জাহাজ রপ্তানির সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে : শিপবিল্ডিং নিয়ে সেমিনার

পোর্ট এন্ড শিপিং রিপোর্টার
  • আপডেট : রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১

কোভিড-১৯ প্রকোপে থমকে থাকা বিশ্বে বাংলাদেশ থেকে জাহাজ রপ্তানির সম্ভাবনাকে বাড়িয়ে দিয়েছে মন্তব্য করে জাহাজ নির্মাণ খাতে সরকারের সহযোগিতা আরও বাড়ানোর দাবি জানিয়েছেন বক্তারা। তারা বলেছেন, এ পর্যন্ত ১৪টি দেশে বাংলাদেশের তৈরি ৪২টি জাহাজ রপ্তানি করা হয়েছে। এ সুযোগ এখন আরও প্রবল হয়েছে। এটি একটি সম্ভাবনাময় খাত। শনিবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) যন্ত্রকৌশল বিভাগ আয়োজিত সেমিনারে বক্তারা এসব কথা বলেন।
‘ট্রান্সফরমিং টু এ শিপবিল্ডিং অ্যান্ড এক্সপোর্টি কান্ট্রি : চ্যালেঞ্জেস ফর বাংলাদেশ’ শীর্ষক এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এতে বক্তৃতা করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ি কমিটির সদস্য প্রকৌশলী মো. আনোয়ার হোসেন চৌধুরী, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য প্রকৌশলী একেএম ফজলুল হক, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর, আইইবি সভাপতি প্রকৌশলী মো. নূরূল হুদা এবং থ্রি এঙ্গেল মেরিন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোহাম্মদ আমিনুল ইসলাম প্রমুখ।
খালিদ মাহমুদ চৌধুরী বলেন, জাহাজ নির্মাণ শিল্পে বাংলাদেশের বিরাট সম্ভাবনা রয়েছে। এ খাতে বাংলাদেশে চীনের সঙ্গে তাল মিলিয়ে চলছে। বেসরকারি খাতকে সরকার সহযোগিতা করছে। ব্যাংকের দরজা তাদের জন্য খোলা আছে। নিজের টাকায় তাদেরকে শিল্প দাঁড় করাতে হচ্ছে না- সরকার সেই সুযোগ তৈরি করে দিয়েছে। জাহাজ নির্মাণ শিল্পকে এগিয়ে নিতে আরও পদক্ষেপ নেয়া হবে। তিনি বলেন, দেশের ৯০ ভাগ পণ্য নৌপথে পরিবাহিত হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান সাড়ে তিন বছরে দেশের ভিত্তি গড়ে দিয়েছিলেন। কিন্তু ’৭৫ পরবর্তী সরকারগুলো দেশকে উল্টোপথে পরিচালিত করে পিছিয়ে দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিতে নিরলসভাবে কাজ করছেন।
প্রকৌশলী মো. আনোয়ার হোসেন চৌধুরী বলেন, বাংলাদেশে নির্মাণ করা ৪২টি জাহাজ ১৪টি দেশে রপ্তানি করা হয়েছে। কোভিড-১৮৯ এ রপ্তানি খাতকে আরও বেশি সম্ভাবনাময় হিসেবে দেখা যাচ্ছে। এ সম্ভাবনাকে কাজে লাগাতে বেসরকারি খাতকে এগিয়ে আসতে হবে। প্রকৌশলী একেএম ফজলুল হক বলেন, নৌপরিবহন মন্ত্রণালয় ও শিল্প মন্ত্রণালয় সমন্বিতভাবে কাজ করলে জাহাজ নির্মাণ শিল্প আরও অনেক দূর এগিয়ে যাবে। বিদেশে জাহাজ রপ্তানির বিশাল সম্ভাবনাকে কাজে লাগাতে হবে।
প্রকৌশলী মোহাম্মদ আমিনুল ইসলাম বলেন, জাহাজ নির্মাণ শিল্পে অনেক সম্ভাবনা রয়েছে। এখাতে দক্ষ শ্রমিক, বিনিয়োগ ও উপযুক্ত পরিবেশ দরকার। জাহাজ নির্মাণ শিল্পের মালিকদের পেশাগত মনোভাবও থাকা দরকার। অনেকেই মুনাফার দিকে বেশি মনোযোগী।
তিনি বলেন, বিশ্বের অনেক দেশে এ খাতে সরকার ভর্তুকি দেয়। বাংলাদেশেও সরকারের সহযোগিতা প্রয়োজন। আইইবির যন্ত্র প্রকৌশল বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ নাসির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ইঞ্জিনিয়ার মোহাম্মদ খবিরুল হক চৌধুরী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT