1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
সোমবার, ২২ জুলাই ২০২৪, ০২:৩৪ অপরাহ্ন
শিরোনাম:
ইউএস-বাংলার দশম বর্ষপূর্তি : ২৪ এয়ারক্রাফট দিয়ে দেশে বিদেশে ২০ গন্তব্যে ফ্লাইট পরিচালনা এয়ার ইন্ডিয়ার যাত্রী পরিবহন তিন বছরের মধ্যে সর্বোচ্চ বিশ্বখ্যাত মোটরসাইকেল ব্র্যান্ড রয়েল এনফিল্ড খুব শিগগিরই বাজারে আসছে সিঙ্গাপুরের পতাকাবাহী এমটি কনসার্টো জাহাজে বাংলাদেশী নাবিকের মৃত্যুর তদন্ত দাবি লুব্রিকেন্ট আমদানিতে বাড়তি শুল্কায়নে ডলার পাচার বাড়বে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সম্পাদক ওসমান আলীর বিরুদ্ধে গুরুতর অভিযোগ, অপসারণ দাবি বৈশ্বিক বিমান সংস্থাগুলোর মুনাফা হবে তিন হাজার কোটি ডলার উত্তরা মোটর্স বাজারে এনেছে ইসুজুর দুই মডেলের বাস বাংলাদেশীদের জন্য ভ্রমণ ফি কমাল ভুটান পরিবহন চাদাবাজি : সিএনজিচালিত অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে সংঘর্ষে রণক্ষেত্র হবিগঞ্জ নিহত ৩, আহত ৫০

টয়োটা গাড়ি বিক্রিতে আবারো শীর্ষস্থানে

সড়ক পরিবহন রিপোর্টার
  • আপডেট : সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০২১

জাপানের বিখ্যাত গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টয়োটা ২০২০ সালে ফক্সওয়াগন এজিকে ছাড়িয়ে গাড়ি বিক্রিতে পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো শীর্ষে উঠলো। টয়োটা গ্রুপের পক্ষ থেকে বলা হয়েছে, গত বছর তারা ৯৫ লাখ ৩০ হাজার ইউনিট গাড়ি বিক্রি করেছে। যেখানে তাদের ভর্তুকি দেয়া দায়হাত্সু মোটর গ্রুপ কর্পোরেশন এবং হিনো মোটর লিমিটেডও অন্তর্ভুক্ত রয়েছে। বিপরীতে ফক্সওয়াগন চলতি মাসের শুরুতে জানিয়েছে, গত বছর তারা ৯৩ লাখ ১০ হাজার গাড়ি বিক্রি করেছে।
মহামারীর কারণে গাড়ি নির্মাতারা গত বছর বাজে সময় কাটানোর পরও টয়োটা দারুণ এই সাফল্য পেয়েছে। তবে এক্ষেত্রে ভূমিকা রেখেছে বছরের শেষ দিকে এসে গাড়ির চাহিদা কিছুটা বৃদ্ধি পাওয়া।
গাড়ি নির্মাতাদের জন্য ২০২০ সাল ছিল মূলত বিপর্যয়ের বছর। ইউরোপিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচার অ্যাসোসিয়েশনের হিসাব মতে, ইউরোপীয় ইউনিয়নে ফক্সওয়াগনের শক্তিশালী অবস্থান রয়েছে। যেখানে যাত্রীবাহী গাড়ির বিক্রি নজিরবিহীনভাবে ২৪ শতাংশ হ্রাস পেয়েছে, সংখ্যার হিসাবে যেটি ছিল এক কোটির চেয়ে সামান্য কম। এই জার্মান গাড়ি নির্মাতার বিক্রি হ্রাস পেয়েছে ১৫ শতাংশ। এক দশকের মাঝে যেটি সবচেয়ে বাজে পারফরম্যান্স।
ফক্সওয়াগনের নির্বাহী অফিসার হার্বার্ট ডিয়েস ২০১৮ সালে চাকরিতে যোগ দিয়ে কৌশলগত পরিবর্তন নিয়ে আসেন। যেখানে বিক্রি বাড়ানোর পরিবর্তে লাভ উত্তোলনে অধিক মনোযোগ দেন। এর মাঝে মহামারীকালীন ফক্সওয়াগনের গাড়ির দাম বাড়ার বিষয়টিও সামনে আসে।
অন্যদিকে মার্কিন বাজারে টয়োটার শক্তিশালী অবস্থান রয়েছে। ২০২০ সালে এ অঞ্চলে গাড়ি বিক্রি হ্রাস পেয়েছে ১৫ শতাংশ। বৈশ্বিকভাবে সেই হ্রাস ছিল সব মিলিয়ে ১১ শতাংশ। যুক্তরাষ্ট্র কভিড-১৯ দ্বারা সবচেয়ে ক্ষতিগ্রস্ত হলেও সেখানে ইউরোপের মতো লকডাউন দেখা যায়নি, যা কিছুটা হলেও টয়োটাকে ভালো অবস্থানে থাকতে সাহায্য করেছে।
টয়োটার মুখপাত্র চিসাটো ইউশিফুজি বলেন, স্বাভাবিকভাবেই নভেল করোনাভাইরাস মহামারীর কারণে আগের বছরের চেয়ে বিক্রি হ্রাস পেয়েছে। কিন্তু টয়োটা এবং এর অংশীদাররা ভাইরাসের বিস্তৃতি রোধ করতে সক্ষম হয়েছে, যা আমাদের কর্পোরেট কাজ চালানোর ক্ষেত্রে সহায়তা করেছে।
২০২০ সালের আগ পর্যন্ত ২০১৫ সাল থেকে প্রতি বছর বিক্রয়ের দিক থেকে টয়োটাকে ছাড়িয়ে গিয়েছিল ফক্সওয়াগন। তবে বিশ্লেষকরা বলছেন, দুই কোম্পানির গত বছরের এই ফল হয়তো দীর্ঘমেয়াদি প্রবণতার ইঙ্গিত। প্রত্যাশা করা হচ্ছে ফক্সওয়াগন হয়তো ২০২১ সালে আবারো সাময়িকভাবে টয়োটাকে পেছনে ফেলবে, কিন্তু টয়োটা ২০২৫ সাল পর্যন্ত বিক্রির দিক থেকে এগিয়ে থাকতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT