1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:০৭ অপরাহ্ন

বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্পে শনির দশা : বিমানবন্দরের সামনে ভেঙে পড়ল গার্ডার, আবদুল্লাহপুরে পিয়ার ক্যাপ

হাসান ইকবাল
  • আপডেট : সোমবার, ১৫ মার্চ, ২০২১

এ দৃশ্য সত্যিই মনোরম। দেশীয় উদ্যোক্তাদের চেষ্টায় দেশে এখন সিমেন্ট শিল্পের জয়জয়কার। অথচ বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কাজ সিমেন্ট ছাড়াই হচ্ছে কিনা সে প্রশ্ন উঠতে শুরু করেছে। নইলে এমন করে কিভাবে ভেঙ্গে পড়ে রড সিমেন্টের বিশাল কাঠামো। তাও আবার এক প্রকল্পে একদিনে ঘটলো দুটি ঘটনা।
রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের একটি গার্ডার লঞ্চার ভেঙে পড়ে দুই চীনা নাগরিকসহ অন্তত চারজন আহত হয়েছেন। গতকাল রবিবার সকাল সোয়া ১০টার দিকে বিমানবন্দর রেলস্টেশনসংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে বলে কুর্মিটোলা ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার শফিকুল ইসলাম জানিয়েছেন।
এর আগে গত শনিবার গভীর রাতে উত্তরার আবদুল্লাহপুরে পলওয়েলের কাছে এ প্রকল্পের একটি পিয়ার ক্যাপ ধসে পড়ে, তবে সেখানে কেউ হতাহত হয়নি। বিআরটির প্রকল্প পরিচালক মো. লিয়াকত আলী জানান, শনিবার রাত আড়াইটার দিকে উত্তরা পলওয়েলের কাছে এ প্রকল্পের একটি পিয়ার ক্যাপ ধসে পড়ে। হঠাৎ বিকট শব্দে আশপাশে ব্যাপক আতঙ্ক ছড়ায়। দুর্ঘটনার পরপরই ফায়ার সার্ভিস ও পুলিশ সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হন।
গতকাল সকালের ঘটনার বর্ণনা দিয়ে পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, হঠাৎ বিকট শব্দের পর ধুলা উড়তে দেখে প্রত্যক্ষদর্শীরা। পরে বুঝতে পারে যে নির্মাণাধীন প্রকল্পে দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনার পরপরই ফায়ার সার্ভিস ও পুলিশ সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হন।
গার্ডার হলো স্টিলের তৈরি ফ্রেম। যার মধ্যে কংক্রিট ঢালাই করে উড়াল সেতুর মূল কাঠামো তৈরি করা হয়। ক্রেনের মাধ্যমে গার্ডারটি তুলে উড়াল সড়কে স্থাপনের সময় সেটি ছুটে পড়ে যায়। তবে গার্ডারটি রাস্তার ওপর না পড়ে মূল কাঠামোর ওপর ঝুলে থাকায় বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা হয়েছে।
প্রকল্পের কর্মকর্তারা ঘটনার পরপরই সাংবাদিকদের জানান, তাঁদের সব ধরনের সতর্কতাই সেখানে নেওয়া হয়েছিল। বড় ধরনের প্রকল্পে এ ধরনের ঘটনা ঘটতেই পারে। কারিগরি ত্রুটির কারণে এ ঘটনা ঘটতে পারে। তবে কেন এই দুর্ঘটনা ঘটল তার তদন্ত চলছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ঢালাই প্রায় ৯০ শতাংশ শেষ হওয়ার পর সাপোর্ট দেওয়ার যে খুঁটিগুলো ছিল তার একটিতে কোনো কিছুর আঘাত লেগেছিল। এতে সেই খুঁটি সরে যাওয়ায় সম্পূর্ণ ঢালাই ধসে পড়ে। ফলে দুর্বল ব্যবস্থাপনার কারণে এটা হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। ধসে পড়া অংশগুলো সরিয়ে ফেলা হয়েছে। ওই জায়গায় আবার ঢালাই হবে।
ঢাকা মহানগর পুলিশের উত্তরা বিভাগের উপকমিশনার মো. শহিদুল্লাহ বলেন, ঘটনার পর পুলিশ গিয়ে আশপাশের নিরাপত্তাব্যবস্থার পাশাপাশি ট্রাফিকব্যবস্থা দ্রুত নিয়ন্ত্রণ করে। ঘটনায় আহতদের সবার অবস্থাই গুরুতর। আহতদের মধ্যে তিনজনকে এভারকেয়ার হাসপাতালে এবং একজনকে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও ইনস্টিটিউটে পাঠানো হয়েছে। আহতদের মধ্যে দুজন চীনা নাগরিক, যাঁরা এই প্রকল্পের কাজ করছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT