1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১১:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম:
সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সম্পাদক ওসমান আলীর বিরুদ্ধে গুরুতর অভিযোগ, অপসারণ দাবি বৈশ্বিক বিমান সংস্থাগুলোর মুনাফা হবে তিন হাজার কোটি ডলার উত্তরা মোটর্স বাজারে এনেছে ইসুজুর দুই মডেলের বাস বাংলাদেশীদের জন্য ভ্রমণ ফি কমাল ভুটান পরিবহন চাদাবাজি : সিএনজিচালিত অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে সংঘর্ষে রণক্ষেত্র হবিগঞ্জ নিহত ৩, আহত ৫০ গতিসীমা নিয়ে বিতর্ক : শহরে বাইকের সর্বোচ্চ গতি ৩০ কিলোমিটার, মহাসড়কে ৫০ কর্মীরা গণহারে অসুস্থ, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ৯০ ফ্লাইট বাতিল মগবাজার রেল গেটে ট্রেনের ধাক্কায় গণপূর্ত মন্ত্রণালয়ের গাড়ি চুরমার নতুন দুটি বিদেশি এয়ারলাইন্সের কার্যক্রম শুরু আগামী মাসে : অক্টোবরে চালু হচ্ছে থার্ড টার্মিনাল চট্টগ্রাম বন্দর দিয়ে ৯ মাসে ৪৩৫৫ কোটি ডলারের পণ্য রফতানি

অবশেষে এক সপ্তাহ পর সচল সুয়েজ খাল

পোর্ট এন্ড শিপিং রিপোর্টার
  • আপডেট : বুধবার, ৩১ মার্চ, ২০২১

প্রায় এক সপ্তাহ প্রচেষ্টার পর আবারও সচল হলো মিসরের সুয়েজ খাল। সমুদ্রে ভাসানো সম্ভব হয়েছে আটকে পড়া বিশাল কনটেইনারবাহী জাহাজ ‘এমভি এভার গিভেন’। এশিয়া ও ইউরোপের বাণিজ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সংযোগ জলপথ গত মঙ্গলবার থেকে রবিবার পর্যন্ত বন্ধ থাকায় কোটি কোটি ডলার ক্ষতির মুখে পড়তে হয়েছে জাহাজ কম্পানিগুলোকে। সেই সঙ্গে দিনে দেড় কোটি ডলারের রাজস্ব হারিয়েছে মিসর সরকার। এতে জ্বালানি তেলের দাম বেড়ে যায়। অন্যান্য পণ্যের দাম বাড়ারও আশঙ্কা তৈরি হয়।
স্থানীয় টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে সুয়েজ খাল কর্তৃপক্ষের প্রধান অ্যাডমিরাল ওসামা রাবি গত সোমবার জাহাজ চলাচল ফের চালু হওয়ার ঘোষণা দেন। তিনি জানান, মঙ্গলবার ভোরের মধ্যে খালটি দিয়ে মোট ১১৩টি জাহাজ পারাপার হবে বলে ধারণা করা হচ্ছে। দুই পাশে আটকা পড়া ৪২২টি জাহাজ আগামী তিন থেকে সাড়ে তিন দিনের মধ্যে নিজ নিজ গন্তব্যের উদ্দেশে রওনা হতে পারবে বলে জানিয়েছেন তিনি। উদ্ধারকৃত জাহাজ সম্পর্কে রাবি বলেন, ‘প্রাথমিক পরীক্ষায় দেখা গেছে, জাহাজটি কিছু দূর যাওয়ার মতো তৈরি অবস্থায় আছে আর এর একটি কনটেইনারও ক্ষতিগ্রস্ত হয়নি, কিন্তু দ্বিতীয়বার যাচাই করলে বিষয়টি আরো সুনির্দিষ্ট হবে।’ তিনি আরো জানান, অচলাবস্থার কারণে প্রতিদিন সুয়েজ খালের আয় বাবদ মিসর এক কোটি ২০ লাখ থেকে এক কোটি ৪০ লাখ ডলার পর্যন্ত হারিয়েছে। এই পথে দিনে ৯৬০ কোটি ডলারের পণ্য আসা-যাওয়া হয়। এএফপি, রয়টার্স।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT