1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ১০:৩৬ পূর্বাহ্ন

সড়ক পরিবহন আইনের ২১টি সংশোধনী চায় ট্রাক মালিক-শ্রমিক সমিতি

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : রবিবার, ১৩ জুন, ২০২১

সড়ক পরিবহন আইন, ২০১৮-এর ২১টি ধারায় সংশোধনী প্রস্তাব দিয়েছে বাংলাদেশ কাভার্ড ভ্যান-ট্রাক-প্রাইমুভার পণ্য পরিবহন মালিক সমিতি ও বাংলাদেশ ট্রাক চালক-শ্রমিক ফেডারেশন। ড্রাইভিং লাইসেন্স প্রদান, নবায়ন, ঠিকানা পরিবর্তন; মোটরযানের ফিটনেস; অপরাধ, বিচার, দন্ড আইনসহ ২১টি ধারায় সংশোধনী চায় ট্রাক মালিক-শ্রমিক সমিতি। গতকাল রাজধানীর তেজগাঁও ট্রাক টার্মিনালে অ্যাসোসিয়েশনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব প্রস্তাব তুলে ধরেন সংগঠন দুটির নেতৃবৃন্দ। মালিক সমিতি জানায়, সড়ক পরিবহন আইন, ২০১৮-এর ১২৬টি ধারার মধ্যে সরকারের সংশোধনী প্রস্তাব রয়েছে ৩০টি ধারায়।
এর মধ্যে মালিক ও শ্রমিক সংগঠনের পক্ষ থেকে বাস্তবতার আলোকে ২১টি সংশোধনী দেওয়া হয়েছে। সম্প্রতি সড়ক পরিবহন আইন, ২০১৮ সংশোধন বা সংস্কারের উদ্যোগ নিয়েছে সরকার। ইতিমধ্যে ১৯টি ধারার সংশোধনী সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। একে আমরা সাধুবাদ জানাই। আইনের বিধিবিধান থেকে সড়ক পরিবহন মালিক ও শ্রমিক স্বার্থবিরোধী সব ধারা-উপধারা দ্রুত বাতিল করে ভুক্তভোগীদের শান্তি ও স্বস্তি দিতে হবে। এ ছাড়া চলমান আইনের যেসব ধারা-উপধারায় সড়ক পরিবহন মালিক-শ্রমিক এবং সর্বসাধারণের স্বার্থ প্রতিফলিত ও সুরক্ষিত হয়েছে সেসব বিধিবিধান নিষ্ক্রিয় না রেখে শিগগির কার্যকর করতে হবে। কন্ডাক্টর ও সুপারভাইজার লাইসেন্স ধারা, পেশাদার ড্রাইভার লাইসেন্স ধারা, পরিবেশ দূষণকারী ও ঝুঁকিপূর্ণ মোটরযান চালানো বিধিনিষেধ ধারাও রয়েছে সংশোধনীতে।
সংবাদ সম্মেলনে বাংলাদেশ কাভার্ড ভ্যান-ট্রাক-প্রাইমুভার পণ্য পরিবহন মালিক সমিতির সভাপতি মুকবুল আহমদ, মহাসচিব চৌধুরী জাফর আহম্মদ, বাংলাদেশ ট্রাক চালক-শ্রমিক ফেডারেশনের সভাপতি তালুকদার মো. মনির, জেনারেল সেক্রেটারি ওয়াজি উল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT