1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ১২:০৪ অপরাহ্ন

পাহাড়ে বিমানবাহিনীর বনায়ন > হেলিকপ্টার থেকে ছিটানো হলো ৫০০ কেজি বীজ

এভিয়েশন এন্ড ইমিগ্রেশন রিপোর্টার
  • আপডেট : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১

মুজিব শতবর্ষ উপলক্ষে গতকাল মঙ্গলবার পার্বত্য চট্টগ্রাম এলাকায় বিমানবাহিনীর বনায়ন কর্মসূচি ‘অপারেশন উডস্প্রাইট-২, পর্ব-১’ অনুষ্ঠিত হয়। হেলিকপ্টার থেকে বীজ ছিটানোর মাধ্যমে দেশের বনায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে ‘অপারেশন উডস্প্রাইট-২’ নামের এই বিশেষ কার্যক্রম গ্রহণ করেছে বিমানবাহিনী।
আইএসপিআর জানায়, গত বছর বিমানবাহিনী দেশে প্রথমবারের মতো হেলিকপ্টারযোগে উপকূলীয় এলাকায় বীজ বপনের কাজ সম্পন্ন করেছে। এরই ধারাবাহিকতায় এ বছরও অপারেশন উডস্প্রাইট-২-এর প্রথম পর্বে পার্বত্য এলাকায় ও দ্বিতীয় পর্বে উপকূলীয় এলাকায় এ অপারেশনের মাধ্যমে বনায়ন কার্যক্রমের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
পার্বত্য এলাকায় বনায়নের জন্য বিমানবাহিনীর হেলিকপ্টারগুলো গত ২৮ আগস্ট এই অপারেশনের অংশ হিসেবে এরিয়াল রেকি মিশন সম্পন্ন করে এবং বীজ বপনের উপযুক্ত স্থান নির্বাচন করে। বিমানবাহিনী বন অধিদপ্তরের সঙ্গে প্রয়োজনীয় সমন্বয় সাধনের মাধ্যমে গতকাল পার্বত্য চট্টগ্রামের আলীকদম থেকে বিমানবাহিনীর এমআই-১৭১এসএইচ হেলিকপ্টারে ৫০০ কেজি বীজ সংগ্রহ করে এবং নির্ধারিত স্থানে হেলিকপ্টার থেকে নিক্ষেপণের মাধ্যমে ওই বীজ বপন করা হয়। বপন করা এসব বীজের মধ্যে রয়েছে চাপালিশ, গর্জন, জাম, হাড়গজা ইত্যাদি বনজ বৃক্ষের বীজ। বিমানবাহিনী পরিচালিত এই বনায়ন কর্মসূচি পাহাড়ধস ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি হ্রাসে ভূমিকা রাখবে। তা ছাড়া হেলিকপ্টারযোগে বীজ বপনের মাধ্যমে পার্বত্য এলাকায় বসবাসকারী মানুষের মনোবল ও বনায়নে উৎসাহ বৃদ্ধি পাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT