1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ১১:২২ পূর্বাহ্ন

‘সিটিং-গেটলক’ বাস থাকছে না > ডিজেল ও সিএনজিচালিত বাসে আলাদা স্টিকার লাগানো হবে

সড়ক পরিবহন রিপোর্টার
  • আপডেট : বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১

আগামী তিন দিনের মধ্যে ঢাকায় বাসের কথিত সিটিং সার্ভিস ও গেটলক ব্যবস্থা তুলে নিতে হবে। এ ছাড়া তিন দিনের মধ্যে সিএনজিচালিত বাস ও ডিজেলে চলা বাসে আলাদা স্টিকার লাগিয়ে চিহ্নিত করা হবে। গতকাল বৃহস্পতিবার ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ এই কথা জানান।
এনায়েত উল্লাহ বলেন, ‘যদিও কাজটি বিআরটিএর, তবু আমরা নিজ উদ্যোগে এটা (বাস চিহ্নিত করা) করব। প্রতিটি গাড়িতে স্টিকার লাগিয়ে দেব, যেন যাত্রীসাধারণের বুঝতে সুবিধা হয়।’
বাস মালিক সংগঠনের এই নেতা বলেন, ‘কেউ যেন অতিরিক্ত ভাড়া আদায় না করে, সে জন্য নির্দেশনা পাঠিয়েছি। আমরা মালিক-শ্রমিক নেতাদের সমন্বয়ে ১১টি টিম গঠন করব। আগামীকাল (আজ) থেকে তারা বিআরটিএর ম্যাজিস্ট্রেট ও ডিএমপির ম্যাজিস্ট্রেটের সঙ্গে ঢাকার সড়কে কাজ করবে।’ তিনি বলেন, ‘সিটিং সার্ভিস ও গেটলক সার্ভিসের নামে কিছু অনিয়মের অভিযোগ পাওয়া যায়। এগুলো বন্ধ করতে হবে। আমরা তাদের তিন দিন সময় দেব। এ সময়ের মধ্যে সিটিং সার্ভিস ও গেটলক সার্ভিস মুছে ফেলতে হবে। এ ধরনের সার্ভিস যেন না থাকে, এটা বৈধ নয়।’
এনায়েত উল্লাহ দাবি করেন, অনুসন্ধান করে দেখা গেছে, বর্তমানে ঢাকা মহানগর এলাকায় চলাচল করা ১২০টি বাস কম্পানির মধ্যে ১৩টি কম্পানির ১৯৬টি বাস সিএনজিতে চলে। আর দূরপাল্লায় সিএনজি গাড়ি নেই বললেই চলে। তবে আমরা অনুসন্ধান এখনো চালিয়ে যাচ্ছি। কোথাও কোনো ভুলভ্রান্তি হলো কি না এবং এই সংখ্যা আরো বাড়ে কি না, সে জন্য।
অতিরিক্ত ভাড়া আদায়ে জরিমানা : বাসের নির্ধারিত নতুন ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে কি না দেখতে গতকাল রাজধানীতে অভিযান পরিচালনা করেছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ও বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত। এ সময় যাত্রীদের অভিযোগের ভিত্তিতে অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়টি প্রমাণিত হলে আর্থিক জরিমানা করা হয়েছে।
বিআরটিএ ঢাকা ও চট্টগ্রাম মহানগরে অতিরিক্ত ভাড়া আদায় ও অন্যান্য অভিযোগে ২৯৬টি বাস-মিনিবাসে অভিযান পরিচালনা করে ২৪৪টি ডিজেল ও ৫২টি সিএনজিচালিত বাস-মিনিবাসের বিরুদ্ধে মামলা করে। এসব মামলায় তিন লাখ ৩৬ হাজার ৮০০ টাকা জরিমানা আদায় করা হয়। ডিএমপির ভ্রাম্যমাণ আদালত রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন ও কলাবাগান এলাকায় অভিযান চালিয়ে ১৮টি বাসকে জরিমানা করেছেন। গতকাল সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট ডা. সঞ্জীব দাশ। এ সময় নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করায় ১০টি বাসকে ২৪ হাজার টাকা জরিমানা করা হয়। একই সময় কলাবাগান এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট রফিকুল হক। এ সময় নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করায় আটটি বাসকে ১৮ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT