1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৪:০২ অপরাহ্ন
শিরোনাম:
দক্ষিণ কোরিয়া থেকে মিটারগেজ লাল-সবুজ ১৪৭টি কোচ দেশে এসে গেছে গত বছর চট্টগ্রাম বন্দর দিয়ে গাড়ি আমদানি কমেছে ২২ শতাংশ মোংলা বন্দর বিষয়ক স্থায়ী কমিটি এবং বন্দর ব্যবহারকারী গাড়ি আমদানিকারকদের যৌথ সভা মোটর সাইকেল সংযোজন ও আমদানিকারকদের সভা অনুষ্ঠিত অটোমোবাইল সংস্থাগুলোকে একত্র করতে কাজ করবে সাফ ট্যুরিজম ফেয়ার : টিকিটে ১৫ শতাংশ ছাড় দেবে বিমান বাংলাদেশ মেট্রোরেল উত্তরা থেকে টঙ্গী পর্যন্ত সম্প্রসারণের সমীক্ষা চলছে চলন্ত বিমানে ক্রু সদস্যকে ‘মদ্যপ’ যাত্রীর কামড়, জরুরি অবতরণ, যাত্রী গ্রেপ্তার ভাঙ্গায় সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত কাল থেকে উত্তরা-মতিঝিলে মেট্রোরেল চলবে রাত ৮টা পর্যন্ত : সাপ্তাহিক বন্ধ শুক্রবার

কাল খুলছে তৃতীয় শীতলক্ষ্যা সেতু, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট : রবিবার, ৯ অক্টোবর, ২০২২

আগামীকাল সোমবার উদ্বোধন হতে যাচ্ছে বীর মুক্তিযোদ্ধা একেএম নাসিম ওসমান তৃতীয় শীতলক্ষ্যা সেতু। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুটির উদ্বোধন করবেন।
সেতু প্রকল্পটি ২০১০ সালে একনেকে অনুমোদন পেলেও ২০১৮ সালের ২৮ জানুয়ারি নির্মাণকাজ শুরু হয়। সেতুটি নির্মাণ করেছে চীনের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।
১ দশমিক ২৯ কিলোমিটার দৈর্ঘ্য ও ২২ দশমিক ১৫ মিটার প্রস্থে ছয় লেনবিশিষ্ট সেতুটি নির্মাণ করতে ব্যয় হয় ৬০৮ দশমিক ৫৬ কোটি টাকা। এর মধ্যে ২৬৩ দশমিক ৩৬ কোটি টাকা সরকারের তহবিল থেকে এবং ৩৪৫ দশমিক ২০ কোটি টাকা সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এসএফডি) থেকে এসেছে। ওয়াকওয়েসহ সেতুটিতে ৩৮টি স্প্যান রয়েছে। এগুলোর মধ্যে পাঁচটি নদীতে এবং ৩৩টি পূর্ব ও পশ্চিম প্রান্তে।
এ সেতু নির্মাণের ফলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর সঙ্গে চট্টগ্রামের সড়ক যোগাযোগ সহজ হবে। এসব রুটের পরিবহনগুলো আগে কাঁচপুর সেতু দিয়ে চলাচল করত। কিন্তু নাসিম ওসমান শীতলক্ষ্যা তৃতীয় সেতু খুলে দেয়া হলে গাড়িগুলো বন্দর হয়ে মদনপুর দিয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গিয়ে মিলবে। এতে কমপক্ষে ৩ ঘণ্টা সময় বাঁচবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের। একই সঙ্গে দুর্ভোগ লাঘব হবে শীতলক্ষ্যা দুই তীরের মানুষের। দুর্ঘটনা রোধের পাশাপাশি সময় বাঁচবে নদী পারাপারে।
শুধু দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ নয়, শীতলক্ষ্যা নদীর পশ্চিম ও পূর্বতীরের মানুষের যাতায়তের একমাত্র অবলম্বন ছিল খেয়া নৌকা। এ নৌকায় যাত্রী পারাপার হতে গিয়ে বিভিন্ন সময় দুর্ঘটনায় অনেক মানুষের প্রাণহানি ঘটেছে। তবে তৃতীয় শীতলক্ষ্যা সেতু নির্মাণ হওয়ায় এ দুর্ভোগ বা দুর্ঘটনায় প্রাণহানি থেকে রক্ষা পাবে উভয় পারের মানুষ।
তৃতীয় শীতলক্ষ্যা সেতুর প্রকল্প পরিচালক শোয়েব আহমেদ বলেন, আগামীকাল সেতুটির উদ্বোধন উপলক্ষে সব প্রস্তুতি নেয়া হয়েছে। আজকের মধ্যে সব কাজ সম্পন্ন হয়ে যাবে। গাড়ি চলাচলে কোনো সমস্যা হবে না। সেতুটি ছয় লেনের। দুই লেন হচ্ছে ধীরগতির যানবাহন চলাচলের জন্য। বাকি চার লেন দিয়ে সব ধরনের যানবাহন চলাচল করবে। এরই মধ্যে সেতু দিয়ে পারাপার হওয়া যানবাহনের জন্য টোল নির্ধারণ করে দিয়েছে সেতু বিভাগ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT