1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৭:৩৯ অপরাহ্ন
শিরোনাম:
টিআইবি’র গবেষণা প্রতিবেদন >> বাস থেকে বছরে চাঁদাবা‌জি ১০৫৯ কোটি টাকা, ভাগ পায় পুলিশও দুই বছরে ১৭০টি রেল দুর্ঘটনায় ৪৯ জনের মৃত্যু : সংসদে রেলমন্ত্রী শান্তি মিশনে কঙ্গো গেলেন বিমান বাহিনীর ১৫৩ সদস্য ১১ দফা দাবিতে আজ মধ্যরাত থেকে নৌযান শ্রমিকদের কর্মবিরতি দক্ষিণ কোরিয়া থেকে মিটারগেজ লাল-সবুজ ১৪৭টি কোচ দেশে এসে গেছে গত বছর চট্টগ্রাম বন্দর দিয়ে গাড়ি আমদানি কমেছে ২২ শতাংশ মোংলা বন্দর বিষয়ক স্থায়ী কমিটি এবং বন্দর ব্যবহারকারী গাড়ি আমদানিকারকদের যৌথ সভা মোটর সাইকেল সংযোজন ও আমদানিকারকদের সভা অনুষ্ঠিত অটোমোবাইল সংস্থাগুলোকে একত্র করতে কাজ করবে সাফ ট্যুরিজম ফেয়ার : টিকিটে ১৫ শতাংশ ছাড় দেবে বিমান বাংলাদেশ

মাইক্রোবাস ও বৈদ্যুতিক গাড়ির সম্পূরক শুল্ক প্রত্যাহার দাবি বারভিডার

বাণিজ্য প্রতিবেদক
  • আপডেট : বুধবার, ৭ জুন, ২০২৩

প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে গণপরিবহন হিসেবে ব্যবহৃত মাইক্রোবাস ও বৈদ্যুতিক গাড়ির সম্পূরক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিকলস ইমপোর্টার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশন (বারভিডা)।
এ ছাড়া বারভিডা জ্বালানিসাশ্রয়ী ও পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ির শুল্ক-কর হার পুনর্বিন্যাসের আহবান জানায়। গতকাল মঙ্গলবার রাজধানীর ঢাকা ক্লাবে বাজেট-পরবর্তী এক সংবাদ সম্মেলনে বারভিডা সভাপতি মো. হাবিব উল্লাহ ডন এসব আহবান জানান। এ সময় প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটকে মন্দের ভালো বলে অ্যাখ্যা দেন বারভিডা সভাপতি।
তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে একাধিক মোটরগাড়ি থাকলে একের অধিক প্রতিটি গাড়ির জন্য নির্দিষ্ট হারে পরিবেশ সারচার্জ আরোপের প্রস্তাব করা হয়েছে।
অন্যদিকে হাইব্রিড কার ও জিপ আমদানি শুল্ক এবং বৈদ্যুতিক গাড়ি ও মাইক্রোবাসের জন্য সম্পূরক শুল্ক প্রত্যাহার করা হয়নি। এসব কারণে গাড়ি ব্যবসায়ীদের এ বছর বাজেটে প্রত্যাশা পূরণ হয়নি। তার পরও বৈশ্বিক অর্থনীতির চরম অস্থিরতায় বাংলাদেশের এই বাজেট মন্দের ভালো।
লিখিত বক্তব্যে হাবিব উল্লাহ ডন বলেন, ‘এনবিআরের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় আমরা ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেটে অন্তর্ভুক্তির জন্য বিভিন্ন ক্যাটাগরির গাড়ির শুল্ক-কর পুনর্বিন্যাসের লক্ষ্যে প্রস্তাবনা উপস্থাপন করেছিলাম।
হাইব্রিড প্রযুক্তির মোটর গাড়ির ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে সিসিভিত্তিক যে শুল্ক-করের হার বিদ্যমান আছে, উৎপাদক ও ব্যবহারকারী অন্য দেশগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে সিসি স্ল্যাবের সংস্কার এবং পরিবর্তন অপরিহার্য হয়ে উঠেছে। আমরা বাজেট প্রস্তাবনায় তাই জ্বালানিসাশ্রয়ী ও পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ির সিসি স্ল্যাব ও সম্পূরক শুল্ক হার পুনর্বিন্যাসের প্রস্তাব করেছিলাম, যাতে এসব গাড়ি আমদানি সহজলভ্য হলে দেশের ভোক্তা শ্রেণি উপকৃত হয় এবং সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পায়। আমাদের প্রস্তাব গ্রহণ করে তা বাজেটে অন্তর্ভুক্ত করার জন্য আমরা দাবি জানাচ্ছি।
বারভিডা সভাপতি বলেন, ‘অর্থমন্ত্রী তাঁর বাজেট বক্তৃতায় কোনো করদাতার নামে একাধিক মোটরগাড়ি থাকলে একের অধিক প্রতিটি গাড়ির জন্য নির্দিষ্ট হারে পরিবেশ সারচার্জ আরোপের প্রস্তাব করেছেন। আমরা বারভিডা মূলত জাপান থেকে গাড়ি আমদানি করে থাকি, যা সর্বাধিক প্রযুক্তিসম্পন্ন ও পরিবেশবান্ধব। এর বেশির ভাগ গাড়ি থেকেই যেহেতু কোনো কার্বন নিঃসরণের সুযোগ নেই, তাই এসব গাড়ির ব্যবহারকারীদের পরিবেশ সারচার্জ প্রদানের বিষয়টি মোটেই যৌক্তিক নয়। এ বিষয়ে সুস্পষ্ট দিকনির্দেশনা ও পরিষ্কার ব্যাখ্যার প্রয়োজন রয়েছে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT