1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৩:৩৬ অপরাহ্ন
শিরোনাম:
সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সম্পাদক ওসমান আলীর বিরুদ্ধে গুরুতর অভিযোগ, অপসারণ দাবি বৈশ্বিক বিমান সংস্থাগুলোর মুনাফা হবে তিন হাজার কোটি ডলার উত্তরা মোটর্স বাজারে এনেছে ইসুজুর দুই মডেলের বাস বাংলাদেশীদের জন্য ভ্রমণ ফি কমাল ভুটান পরিবহন চাদাবাজি : সিএনজিচালিত অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে সংঘর্ষে রণক্ষেত্র হবিগঞ্জ নিহত ৩, আহত ৫০ গতিসীমা নিয়ে বিতর্ক : শহরে বাইকের সর্বোচ্চ গতি ৩০ কিলোমিটার, মহাসড়কে ৫০ কর্মীরা গণহারে অসুস্থ, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ৯০ ফ্লাইট বাতিল মগবাজার রেল গেটে ট্রেনের ধাক্কায় গণপূর্ত মন্ত্রণালয়ের গাড়ি চুরমার নতুন দুটি বিদেশি এয়ারলাইন্সের কার্যক্রম শুরু আগামী মাসে : অক্টোবরে চালু হচ্ছে থার্ড টার্মিনাল চট্টগ্রাম বন্দর দিয়ে ৯ মাসে ৪৩৫৫ কোটি ডলারের পণ্য রফতানি

প্রধানমন্ত্রী মৃতপ্রায় রেলকে পুনরুজ্জীবিত করেছেন : রেলমন্ত্রী

নীলফামারী প্রতিনিধি
  • আপডেট : বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০

আগামী ১৭ ডিসেম্বর সকাল সাড়ে এগারটায় চিলাহাটি-হলদীবাড়ি রুটে মালবাহী ট্রেন চলাচল আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই রুটের উদ্বোধন তারা। এছাড়া আগামী বছরের ২৬ মার্চ একই রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী এ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন।
আজ বৃহস্পতিবার দুপুরে নীলফামারী জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক এই রুটের উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতিমূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।
এসময় মন্ত্রী সুজন বলেন, শুধু চিলাহাটি-হলদীবাড়ি নয় দর্শণা, বেনাপোল, রহমানপুর, বিরল ও রাধিকাপুর রুট দিয়েও ভারতে ট্রেন চলাচলের প্রক্রিয়া শুরু হয়েছে। এরফলে বাংলাদেশ ও ভারতের মধ্যকার সৌহার্দ্য মুলক সম্পর্ক আরও গভীর হচ্ছে।
তিনি বলেন, যমুনা নদীর উপর বঙ্গবন্ধু সেতুর পাশে বঙ্গবন্ধু রেলসেতু গত ২৯ নভেম্বর উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২৪ সালের আগষ্ট মাসের আগেই এটি চলাচলের জন্য উন্মুক্ত হবে। এর ফলে রেলসেবার সম্প্রসারণ এবং সাধারণ মানুষ ট্রেনে যাতায়াত করতে পারবেন আরও সহজে। এই সেতুর উপর দিয়ে মিটার গেজ লাইনে ১০০কিলোমিটার বেগে ও ব্রডগেজ লাইনে ১২০ কিলোমিটার বেগে ট্রেন চলাচল করতে পারবে।

laksham akhaura dual gauge line


প্রস্তুতি মুলক এই সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ হাফিজুর রহমান চৌধুরী। এতে নীলফামারী-০১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার, নীলফামারী-০৪ আসনের সংসদ সদস্য আহসান আদেলুর রহমান, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম, রেলপথ মন্ত্রনালয়ের যুগ্মসচিব আতিকুর রহমান, রেলওয়ে পশ্চিমা লের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ, চিলাহাটি-হলদীবাড়ি রেলপথ নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক আব্দুর রহিম, নীলফামারী জেলা আওয়ামীলীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।
রেল মন্ত্রী নূরুল ইসলাম বলেন, ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর থেকে বন্ধ হয়ে যায় চিলাহাটি-হলদীবাড়ি রুটে ট্রেন চলাচল। পরিত্যক্ত ছিলো এতদিন। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় এই পথে আবারও ট্রেন চলাচল সম্ভব হচ্ছে।
মন্ত্রী উল্লেখ করে বলেন,বিএনপি জামায়াত রেলকে বেসরকারী করণের সব প্রক্রিয়া শুরু করেছিলো। রেলকে ধ্বংস করেছে।
মৃতপ্রায় রেলকে পুনুরুজ্জিবিত করতে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী। জেলায় জেলায় রেলসংযোগ হচ্ছে। চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন তৈরি হচ্ছে।
তিনি বলেন, ১৯৯১-১৯৯২ সালে একযোগে ১০-১২ হাজার শ্রমিককে গোল্ডেন হ্যান্ডশেক দিয়ে বিদায় করে দেয়া হয়েছিলো। রেলের ৬৮হাজার জনবলের মধ্যে নেমে এসেছে ২৫ হাজারে। সৈয়দপুর রেলকারখানায় ১০ হাজার শ্রমিক ছিলো আর এখন ১৪০০ এ নেমে এসেছে।
জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী জানান, বাংলাদেশ থেকে ভারতের জিরোপয়েন্ট পর্যন্ত সাত কিলোমিটার এবং ভারতের হলদীবাড়ি থেকে বাংলাদেশের জিরোপয়েন্ট পর্যন্ত ভারত তিন কিলোমিটার নতুন করে রেলপথ নির্মাণ করেছে।
নতুন এই রুট ঘিরে চিলাহাটি রেলস্টেশনকে আধুনিক মানসম্মত হাইটেক পার্ক আদলে নতুন করে ভবন নির্মাণ করা হচ্ছে। উদ্বোধনী দিনে এক হাজার অতিথিকে আমন্ত্রণ জানানো হবে। পাশাপাশি সাধারণ মানুষের উদ্বোধনী অনুষ্ঠান দেখার জন্য রাখা হবে প্রজেক্টর।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT