1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১২:৪২ অপরাহ্ন

শাহজালালের রানওয়েতে গরু, ফ্লাইট বন্ধ, ১১ ঘন্টার শ্বাসরূদ্ধ অভিযান

মনির হোসেন
  • আপডেট : রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১

যুক্তরাষ্ট্র থেকে ব্রাহমা জাতের ৩০টি গরু ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামানোর পরই ঘটে গেল লঙ্কাকাণ্ড। এর মধ্যে চারটি গরু ছুটে রানওয়েতে চলে যায়। এক পর্যায়ে গরুগুলো হাওয়া হয়ে যায়! এরপরই ওই গরু উদ্ধারে শুরু হয় অভিযান। আর অভিযানে নেমে রাতভর পেরেশানিতে পড়েন দায়িত্বরত সংস্থার কর্মকর্তা কর্মচারীরা। শুধু তাই নয়, এই গরু নিখোঁজের কারণে মধ্যপ্রাচ্যগামী একটি ফ্লাইট চলাচলও কর্তৃপক্ষকে বন্ধ রাখতে হয়। আবার যেসব ফ্লাইট ওই সময়ে ঢাকায় অবতরণের কথা ছিল, সেগুলোকেও যথাসময়ে নামতে না পেরে আকাশে হোল্ড করতে হয়। এভাবেই বিকেল থেকে মধ্যরাত পর্যন্ত ১১ ঘণ্টার শ্বাসরুদ্ধকর অভিযান চলার পর রানওয়ের উল্টোপাশের জঙ্গল থেকে আমেরিকার বংশোদ্ভূত ব্রাহমা জাতের গরুগুলোকে ধরে আনা হলে ফ্লাইট চলাচলসহ সব কার্যক্রম স্বাভাবিক হয়। শুক্রবার বিকেলে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট থেকে গরুগুলো নামানোর সময় এমন অনাকাঙ্খিত পরিস্থিতির সৃষ্টি হয় বলে জানা গেছে।
বিমানবন্দর টার্মিনাল সূত্রে জানা গেছে, গতকাল বিকেল ৪টা ৩০ মিনিটে কাতার এয়ারওয়েজের (কিউআর-৮০৭৮) একটি ফ্লাইট শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে। এই ফ্লাইট থেকেই আমেরিকার ব্রাহমা জাতের ৩০টি গরু নামানো হচ্ছিল। এ সময় হঠাৎ চারটি গরু ছুটে যায়। এরপর রানওয়ে এলাকায় গিয়ে সেগুলো লুকিয়ে পড়ে।
এ প্রসঙ্গে একজন কর্মকর্তা বলেন, ‘গরুগুলো নামানোর সময় চারটি গরু এদিক ওদিক দৌড়াইয়া চলে যায়। রানওয়ের এরিয়ার মধ্যে কোথায় গিয়ে কোনটা লুকাইছে পরে সেটি আর খুঁজে পাই না। খোঁজাখুঁজির পর রাত সোয়া ৯টার দিকে দেখা যায়,একটি গরু রানওয়েতে ঘুরতেছে। সেই গরুগুলো রাত ৩টায় উদ্ধার হয়।’ তিনি বলেন, এই গরু নিয়ে লঙ্কাকাণ্ড চলার কারণে রাত সোয়া ১০টায় আবুধাবিগামী (বিজি-০২৭) এক ঘণ্টা বিলম্বের পর সেটি টেকঅফ করে। এর আগ পর্যন্ত টাওয়ার থেকে টেকঅফ করতে পারমিশন দেয়া হয়নি। তিনি বলেন, এখানেই শেষ নয়, বিমানের ফ্লাইটটি বিলম্বে ছাড়ার কারণে সেটি ওই দেশে অবতরণের সময় পড়ে ফগের মধ্যে (কুশায়া)। পরে সেটি আবুধাবিতে নামতে না পেরে ডাইভারড করে চলে যায় মাস্কাটে। অপরদিকে এয়ার এ্যারাবিয়া নামতে গিয়ে প্রথমে নামতে পারেনি। রাত ৩টায় গরুগুলোকে ধরে আনার পর ১১ ঘণ্টার রুদ্ধশ্বাস অভিযান শেষ হয়। এরপরই দ্বিতীয়বার এয়ার এ্যারাবিয়া, এমিরেটস এয়ারলাইন্সসহ অন্যান্য ফ্লাইট ধাপে ধাপে নামতে শুরু করে।
গতকাল শনিবার রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ উল আহসান বলেন, ইমপোর্ট করা গরুগুলো প্লেন থেকে নামানোর পরে সম্ভবত ট্রাকে উঠানোর সময় চারটি গরু ছুটে যায়। পরে এগুলো খুঁজে নিরাপদ স্থানে নিতে রাত ২-৩টা বেজে যায়। তিনি বলেন, এই সময় আমাদের ফ্লাইট চলাচল স্বাভাবিক ছিল।
এদিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কাস্টম হাউজের ডেপুটি কমিশনার (প্রিভেনটিভ) মোহাম্মদ আব্দুস সাদেক সাংবাদিকদের জানান, এক জাতের ঘোষণা দিয়ে আরেক জাতের গরু আনায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা ৩০টি গরু জব্দ করেছে কাস্টম কর্তৃপক্ষ। শুক্রবার সন্ধ্যার পর এগুলো জব্দ করা হয় জানিয়ে তিনি বলেন, খিলক্ষেতের ডেইরি সান প্রাইভেট লিমিটেড নামের একটি ফার্ম হোলস্টাইন ফ্রিজিয়ান জাতের গরু আমদানির ঘোষণা দিয়ে ব্রাহমা জাতের গরুগুলো আমদানি করেছে। এরমধ্যে ১৭টি ষাঁড় এবং ১৩টি গাভী। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র সরকারের নথিতে স্পষ্ট উল্লেখ রয়েছে, গরুগুলো ব্রাহমা জাতের। পরে আমাদের প্রাণিসম্পদ অধিদফতরের কর্মকর্তা এসে গরুর জাত নিশ্চিত করেছেন। ঘোষণা বহির্ভূতভাবে আনায় সেগুলো জব্দ করা হয়েছে। সাময়িকভাবে সংরক্ষণের জন্য গরুগুলোকে সাভারের কেন্দ্রীয় গোপ্রজনন ও দুগ্ধ খামারে পাঠিয়ে দেয়া হয়েছে বলে জানান তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT