1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০২:০৬ অপরাহ্ন
শিরোনাম:
দক্ষিণ কোরিয়া থেকে মিটারগেজ লাল-সবুজ ১৪৭টি কোচ দেশে এসে গেছে গত বছর চট্টগ্রাম বন্দর দিয়ে গাড়ি আমদানি কমেছে ২২ শতাংশ মোংলা বন্দর বিষয়ক স্থায়ী কমিটি এবং বন্দর ব্যবহারকারী গাড়ি আমদানিকারকদের যৌথ সভা মোটর সাইকেল সংযোজন ও আমদানিকারকদের সভা অনুষ্ঠিত অটোমোবাইল সংস্থাগুলোকে একত্র করতে কাজ করবে সাফ ট্যুরিজম ফেয়ার : টিকিটে ১৫ শতাংশ ছাড় দেবে বিমান বাংলাদেশ মেট্রোরেল উত্তরা থেকে টঙ্গী পর্যন্ত সম্প্রসারণের সমীক্ষা চলছে চলন্ত বিমানে ক্রু সদস্যকে ‘মদ্যপ’ যাত্রীর কামড়, জরুরি অবতরণ, যাত্রী গ্রেপ্তার ভাঙ্গায় সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত কাল থেকে উত্তরা-মতিঝিলে মেট্রোরেল চলবে রাত ৮টা পর্যন্ত : সাপ্তাহিক বন্ধ শুক্রবার

নদীতে ভাসলো দেশের তৈরি প্রথম এলপিজি ট্যাংকার জাহাজ

শহিদুল ইসলাম
  • আপডেট : বুধবার, ৩ মার্চ, ২০২১

নদীপথে ভারতের সেভেন সিস্টার খ্যাত রাজ্যগুলোসহ প্রতিবেশী দেশগুলোতে এলপিজি পরিবহনের জন্য চট্টগ্রামের কালুরঘাটে ডেল্টা শিপ ইয়ার্ডে তৈরি করা হলো এলপিজি ট্যাংকার জাহাজ। এটি দেশের তৈরি প্রথম এলপিজি ট্যাংকার জাহাজ।
ইন্ডিয়ান রেজিস্টার অব শিপিং (আইআরএস ক্লাস) অনুমোদিত এলপিজি ট্যাংকার জাহাজটির নাম দেওয়া হয়েছে (এমটি ডেল্টা এলপিজি ১)। ৭৮ দশমিক ৮৭ মিটার লম্বা জাহাজটির প্রস্থ ১৩ মিটার। ৩ দশমিক ৩ মিটার ড্রাফটের (জাহাজের পানির নিচের অংশ) জাহাজটির ধারণক্ষমতা ১ হাজার টন। সোমবার কালুরঘাটে ডেল্টা শিপ ইয়ার্ড থেকে আনুষ্ঠানিকভাবে নদীতে ভাসানো হয়। এ সময় এ উপস্থিত ছিলেন জাহাজ নির্মাণ শিল্প প্রতিষ্ঠান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ও ব্যবসায়ীরা। ডেল্টা এলপিজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমিরুল হক বলেন, বর্তমান সরকারের উন্নয়ন এবং মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত সুদূরপ্রসারী রূপকল্প বাস্তবায়নে আমরা সহযাত্রী হতে চাই। সরকারের ব্যবসাবান্ধব নীতির কারণে বিকাশমান অর্থনীতির প্রবৃদ্ধির সঙ্গে সংগতি ও প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ ও ২০৪১ সামনে রেখে ডেল্টা শিপ ইয়ার্ড জাহাজ নির্মাণের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ চাহিদা পূরণের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও অংশীদারিত্ব বাড়াতে বদ্ধপরিকর।
এ লক্ষ্যে স্বাধীনতার এ সুবর্ণজয়ন্তীতে লাল সবুজের রঙে সাজিয়েছি আমাদের নতুন জাহাজটি। সুবর্ণজয়ন্তীতে আনুষ্ঠানিকভাবে নদীতে ভাসাতে পেরে আমরা গর্বিত। এর আগে আমরা নদীপথে ভারতের সেভেন সিস্টার খ্যাত রাজ্যগুলোসহ প্রতিবেশী দেশগুলোতে প্রিমিয়ার সিমেন্ট রপ্তানি করে আসছি। ভারতের সেভেন সিস্টার খ্যাত রাজ্যগুলতে এই প্রথম আমরা এলপিজি পরিবহনের জন্য ট্যাংকার জাহাজ তৈরি করেছি। আরও জাহাজ তৈরি করার পরিকল্পনা রয়েছে আমাদের। আমরা চাই উন্নত বাংলাদেশ তৈরি করতে। ডেল্টা শিপ ইয়াড সূত্র জানায়, ইতিমধ্যে ডেল্টা শিপ ইয়ার্ড ১৪টি আন্তর্জাতিকমানের কার্গো ভ্যাসেল ও ৩টি বার্জ নির্মাণ করেছে।
যেগুলো এখন অপারেশনে রয়েছে। বর্তমানে ৩টি কার্গো ভ্যাসেল, ১টি এলপিজি ক্যারিয়ারসহ ১০টি আইআর ক্লাস অনুমোদিত জাহাজ নির্মাণাধীন রয়েছে। এছাড়া এ ডেল্টা শিপ ইয়াড প্রতিষ্ঠানটি আন্তর্জাতিকমানের উচ্চক্ষমতাসম্পন্ন সব ধরনের কার্গো জাহাজ, অয়েল ট্যাংকার, বার্জ, টাগবোট, ড্রেজার ইত্যাদি নির্মাণে সক্ষম।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT