1. paribahanjagot@gmail.com : pjeditor :
  2. jadusoftbd@gmail.com : webadmin :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১২:২০ অপরাহ্ন
শিরোনাম:
সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সম্পাদক ওসমান আলীর বিরুদ্ধে গুরুতর অভিযোগ, অপসারণ দাবি বৈশ্বিক বিমান সংস্থাগুলোর মুনাফা হবে তিন হাজার কোটি ডলার উত্তরা মোটর্স বাজারে এনেছে ইসুজুর দুই মডেলের বাস বাংলাদেশীদের জন্য ভ্রমণ ফি কমাল ভুটান পরিবহন চাদাবাজি : সিএনজিচালিত অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে সংঘর্ষে রণক্ষেত্র হবিগঞ্জ নিহত ৩, আহত ৫০ গতিসীমা নিয়ে বিতর্ক : শহরে বাইকের সর্বোচ্চ গতি ৩০ কিলোমিটার, মহাসড়কে ৫০ কর্মীরা গণহারে অসুস্থ, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ৯০ ফ্লাইট বাতিল মগবাজার রেল গেটে ট্রেনের ধাক্কায় গণপূর্ত মন্ত্রণালয়ের গাড়ি চুরমার নতুন দুটি বিদেশি এয়ারলাইন্সের কার্যক্রম শুরু আগামী মাসে : অক্টোবরে চালু হচ্ছে থার্ড টার্মিনাল চট্টগ্রাম বন্দর দিয়ে ৯ মাসে ৪৩৫৫ কোটি ডলারের পণ্য রফতানি

রেলের প্রায় ১৮ হাজার পেনশনভোগী এখন অনলাইন পেমেন্টের আওতায়

চট্টগ্রাম প্রতিনিধি
  • আপডেট : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১

করোনাকালীন সময়ে জীবনের ঝুঁকি নিয়ে প্রায় ১৮ হাজার পেনশনারকে ইএফটি’র আওতায় এনেছে রেলওয়ে। পেনশন পরিশোধের ক্ষেত্রে এই যুগান্তকারী পরিবর্তনের ফলে পেনশনারদের ভোগান্তি হ্রাসসহ স্বচ্ছতা নিশ্চিত হবে। তাছাড়া সরকারি সেবা প্রাপ্তিতে সরকার ঘোষিত ‘Service @door step’ বাস্তবায়নের ক্ষেত্রে এটি একটি মাইলফলক হবে বলে মন্তব্য করেন সংশ্লিষ্টরা।
রেলওয়ে সূত্রে জানা গেছে, বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকার বাস্তবায়নের অংশ হিসেবে পেনশনারদের সুবিধা ইএফটি এর মাধ্যমে প্রদানের কার্যক্রম বাস্তবায়ন শুরু করে বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক এর অধীন হিসাব বিভাগ। এরই ধারাবাহিকতায় মুজিব শতবর্ষে সকল পেনশনারকে ইএফটি এর আওতায় আনয়নের লক্ষ্যে রেলওয়ে পূর্বাঞ্চলের হিসাব বিভাগ কর্তৃক গৃহীত “কর্মপরিকল্পনা মার্চ-২০ হতে মার্চ-২০২১ সাল” নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার পূর্বেই বাস্তবায়িত হয়েছে।
অর্থ উপদেষ্টা ও প্রধান হিসাব অধিকর্তা (পূর্বাঞ্চল) কামরুন নাহার বাংলাদেশ প্রতিদিনকে বলেন, করোনাকালীন সময় এবং বিভিন্নভাবে দায়িত্বশীলরা প্রায় ১৮ হাজার পেনশনারদের ইএফটির আওতায় আনার জন্য প্রতিনিয়ত কাজ করেছেন। এই কার্যক্রমের কার্যক্রমের সফল বাস্তবায়নও হয়েছে। সরকারী এই সেবা প্রাপ্তিতে ‘Service @door step’ বাস্তবায়নের ক্ষেত্রে এটি একটি মাইলফলক।
আরো বলেন, বৃদ্ধ পেনশনারদের আর্থিক কষ্ট এবং স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনায় নিয়ে স্বল্পতম সময়ে রেলওয়ের পেনশনারদের এই সুবিধা প্রদানের কার্যক্রমকে একটি চ্যালেঞ্জিং কার্যক্রম হিসেবে বাস্তবায়ন করা হয়েছে। তাছাড়া পেনশনারগণকে যারা প্রয়োজনীয় তথ্য উপাত্ত যথাসময়ে সরবরাহ করে এই বিশাল কর্মযজ্ঞ সু-সম্পন্ন করতে সহায়তা করেছেন তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।
জানা গেছে, “মুজিব জন্ম শতবর্ষে অঙ্গীকার, ইএফটিতে শতভাগ পেনশনার” এই প্রতিপাদ্য সামনে রেখে বাংলাদেশ রেলওয়ে হিসাব বিভাগ, পূর্বাঞ্চলের শতভাগ পেনশনারকে ইএফটি (ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার)’র আওতায় আনয়ন কার্যক্রম সম্পন্নকরণে এক আলোচনা সভা সিআরবিতে অনুষ্টিত হয় গতকাল বৃহস্পতিবার। পূর্বাঞ্চল রেলওয়ে হিসাব বিভাগের প্রধান কর্মকর্তা জনাব কামরুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রেলওয়ে হিসাব বিভাগের অতিরিক্ত মহাপরিচালক (অর্থ) মোঃ আনিছুর রহমান।
এসময় উপস্থিত ছিলেন পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. সুবক্তগীন, সিএমই বোরহান উদ্দিন ও সিসিএম নাজমুল আলম, ডিসিএ (চট্টগ্রাম) মো: সোহেল আহমেদ, পরিবহন অডিট অধিদপ্তরের উপ-পরিচালক জিনিয়া আক্তার সুপতা, বাণিজ্যিক অডিট অধিদপ্তরের উপ-পরিচালক মো: ইউনুস মিয়া, সোনালী ব্যাংক লি: সিআরবি শাখার ব্যববস্থাপক মোহাম্মদ আবুবকর সিদ্দিকসহ পূর্বাঞ্চলের বিভাগীয় প্রধানগণ, চট্টগ্রামে কর্মরত বিসিএস (নিরীক্ষা ও হিসাব) ক্যাডারের অফিস প্রধানগণ এবং রেলওয়ে হিসাব বিভাগের কর্মকর্তা/কর্মচারীগণ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© 2020, All rights reserved By www.paribahanjagot.com
Developed By: JADU SOFT